কোর্ট ম্যারেজ এর নিয়ম, কি কি লাগে, খরচ কত ?

কোর্ট ম্যারেজ এর নিয়ম, কি কি লাগে, খরচ কত ?

পালিয়ে বিয়ে করতে যেয়ে অনেক জটিলতা সৃষ্টি হতে পারে যেমন, মেয়ের পরিবার অপহরণ মামলা, নারী ও শিশু নির্যাতন দমন আইনে নারী নির্যাতনের মামলা, মেয়ের বয়স যদি ১৬ বৎসরের কম হয় তাহলে অপহরণ করে ধর্ষন সহ আর ও অসংখ্য মামলা, যার পরিণতি হতে পারে জীবনের সকল আশা আখাংকার সমাধি।

বাংলাদেশ পুলিশ এর বিস্তারিত ।। Bangladesh Police A-Z

বাংলাদেশে পুলিশ প্রশিক্ষণের একমাত্র একাডেমী রাজশাহীর সারদা উপজেলার চরঘাটায় ১৪৫.৬ একর জমির উপর অবস্থিত। এটি ১৯১২ সালে উদ্বোধন করা হয়। বাংলাদেশ পুলিশ একাডেমীর ১ম অধ্যক্ষ ছিলেন ব্রিটিশ আইন বিশারদ ও সামরিক অফিসার মেজর এইচ চ্যামেই।

দেনমোহর কখন দিতে হবে ।। Dower when to be paid

দেনমোহর হচ্ছে বিয়ে উপলক্ষে স্বামী কর্তৃক বাধ্যতামূলকভাবে স্ত্রীকে নগদ অর্থ, সোনা-রুপা বা স্থাবর সম্পত্তি দান করা। এটা প্রত্যেক স্বামীর উপর বাধ্যতামূলক। অনেকে মনে করেন এটা স্ত্রীর উপর স্বামীর দয়া বা করুনা কিন্তু এটা আসলে একজন স্ত্রীর অধিকার। এটা স্ত্রীর কাছে স্বামীর ঋণ এবং এটা অবশ্যই পরিশোধ করতে হবে এমন কি স্ত্রী দাবি না

তালাকের পর সন্তান কার ?

মুসলিম আইন অনুযায়ী, বাবাই অপ্রাপ্তবয়স্ক সন্তানের আইনগত অভিভাবক, আর মা হচ্ছেন- সন্তানের জিম্মাদার। বিচ্ছেদ হলেও মা তার সন্তানের তত্ত্বাবধান করার ক্ষমতা হারান না। ছেলের ক্ষেত্রে সাত বছর বয়স পর্যন্ত এবং মেয়ে সন্তানের বয়ঃসন্ধি বয়স পর্যন্ত মা তাদের নিজের কাছে রাখতে পারবেন।

বাংলাদেশে আন্ত: ধর্মীয় বিয়ে

বিয়ে একই সাথে একটি ধর্মীয় ও সামাজিক বন্ধন।

আইনগত ভিত্তিও বিয়ের ক্ষেত্রে খুবই জরুরী একটা বিষয়। তবে আমাদের দেশে বিয়ের পদ্ধতি ও আইনগত স্বীকৃতি প্রত্যেক ধর্মের বিয়ে সংক্রান্ত ধর্মীয় বিধিবিধান এর উপর নির্ভর করে।বাংলাদেশের শতকরা প্রায় ৮৭% মানুষ মুসলমান।

তাই এদেশের বেশীরভাগ মানুষের বিবাহ পদ্ধতিই

যখন খুন করলেও অপরাধী হবেন না?

যদি কোন লোক আপনার উপর এমন আঘাত করতে উদ্ধ্যত হয় যার ফলে ন্যায় সঙ্গতভাবেই আপনার এরূপ আশংকার সৃষ্টি হয় যে, আত্মরক্ষার অধিকার প্রয়োগ করে সে আঘাতকে প্রতিহত না করলে আপনার মৃত্যু অনিবার্য।২) যদি কোন লোক আপনাকে এমন আঘাত বা আক্রমণ করে যার ফলে ন্যায় সঙ্গতভাবেই এরূপ আশাংকার সৃষ্টি হয় যে, সে আঘাত বা আক্রমণের

তালাকপ্রাপ্ত স্বামী-স্ত্রীর পুনরায় বিয়ে

মাহাবুব তার স্ত্রীকে তালাক দিল। তিন মাস পর সে বুঝতে পারল যে, তালাক দেয়াটা তার ভুল হয়েছে এবং সে এখন হালিমাকে ভালবাসে খবর নিয়ে দেখা গেল হালিমাও মাহাবুব এর কাছে ফিরে আসতে চায়। এখন তারা যদি পুনরায় একসাথে বসবাস করতে চায় তাদের পুনরায় বিয়ে করতে হবে।

ডিভোর্স দেবার আইনসম্মত কারনসমূহ || Legal Grounds of Divorce

মুসলিম আইন অনুযায়ী একজন পূর্ণ বয়স্ক এবং সুস্থ মস্তিস্কের স্বামী যে কোন সময় কোনরূপ কারণ ব্যতিরেকেই তার স্ত্রীকে তালাক দিতে পারেন।বর্তমানে নারী ক্ষমতায়নের প্রভাব বিয়ের কাবিনে লাগায় নারীরাও সমান তালে যখন তখন তালাক দিতে পারে যদি কাবিনের ১৮ নং কলাম মতে ডিভোর্স প্রদানের ক্ষমতা প্রাপ্ত হয়ে থাকে।

হঠাৎ গ্রেফতার হলে করণীয় ।। What to do in sudden Arrest ?

অনেক রাত! হটাৎ দরজায় কড়া নাড়ার শব্দ। দরজা খোলার সাথে সাথে আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে সাদা পোশাকে একদল লোক আপনাকে বা আপনার পরিবারের কাউকে গ্রেফতার করে তাদের হেফাজতে নিয়ে যাওয়ার কথা বলে। এমন পরিস্থিতির শিকার হলে করনীয়-একজন নাগরিক হিসেবে প্রথমেই আপনার জানার অধিকার রয়েছে কেন, কী কারণে আপনাকে গ্রেপ্তার করা হচ্ছে।

নারী ও শিশু নির্যাতন মামলা ( গ্রেফতার, জামিন ও বিচার)

বাংলাদেশ নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ সংশোধিত ২০১৩ অনুযায়ী যেসব অপরাধ এ আইনের অন্তর্ভুক্ত তা হলো- দহনকারী বা ক্ষয়কারী, নারী পাচার, শিশু পাচার, নারী ও শিশু অপহরণ, মুক্তিপণ আদায়, ধর্ষণ, ধর্ষণজনিত কারণে মৃত্যু, নারীর আত্মহত্যায় প্ররোচনা, যৌন নিপীড়ন, যৌতুকের জন্য মৃত্যু ঘটানো, ভিক্ষাবৃত্তি ইত্যাদির উদ্দেশ্যে শিশুকে অঙ্গহানি, ধর্ষণের ফলে জন্মলাভকারী শিশু সংক্রান্ত বিধান।

মিথ্যা বা গায়েবি মামলা হলে কি করবেন ?

কবির সাহেব, সদ্য প্রবাস ফেরত একজন মানুষ। দীর্ঘ ২৫ বছর সিঙ্গাপুরের মাটিতে ইটের উপর ইট জোড়া দিয়ে ইমারত তৈরি করেছেন। তারুণ্য, যৌবন আর পরিশ্রম বিনিয়োগের বিপরীতে দেশে ফিরেছেন কিছু টাকা পয়সা নিয়ে। দীর্ঘ প্রবাসবাসে দেশে কিছু জমি জমাও কিনেছেন। শেষ বয়সে সেই জমিই যেন কাল হয়ে দাড়িয়েছে কবির সাহেবের। এই জমি নিয়ে দীর্ঘদিন ধরেই চলছে

জাল দলিল চেনার উপায় ও প্রতিকার

জাল দলিল বলতে আসলে ভূয়া ও মিথ্যার আশ্রয় নিয়ে সৃজিত কোন দলিলকে বুঝায়। ইহা আসলে অরজিনাল দলিলের মত দেখতে হলেও এর কোন বিধিবদ্ধ বাস্তবিক অস্তিত্ব থাকেনা, মূলত প্রতারণাত্বক মানসিকতা নিয়েই এই দলিল সৃজন করা হয়।

যেসব কাজ স্ত্রীর অনুমতি ছাড়া বেআইনী

খুঁটিনাটি স্বামী-স্ত্রী দুজনের পারস্পরিক সিদ্ধান্তে হওয়া আবশ্যক। আমাদের জাতিগত চেতনায় একটা বিষয় এখনো আছে যে, পুরুষ পরিবারের কর্তা তার সিদ্ধান্তেই সব হবে। এজন্যই বাঙ্গালী পরিবারকে পুরুষতান্ত্রিক পরিবার বলে। যদিও আমাদের সমাজের নারীরাও ব্যাপারটা খুব ন্যাচারাল বলেই মনেপ্রাণে ধারন এবং অনুশীলন করে আসছে।

হঠাৎ গ্রেফতার হলে করণীয়

অনেক রাত! হটাৎ দরজায় কড়া নাড়ার শব্দ। দরজা খোলার সাথে সাথেআইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে সাদা পোশাকে একদল লোক আপনাকে বা আপনার পরিবারের কাউকে গ্রেফতার করে তাদের হেফাজতে নিয়ে যাওয়ার কথা বলে-

অপ্রাপ্ত বয়ষ্কদের বিয়ের আইনি পদ্ধতি

অনেক সময় দেখা যায় যে, দুই পক্ষের পরিবার বিয়েতে সম্মত থাকার পরও আইনে মোতাবেক বয়স না হওয়ায় বিয়ে সম্পন্ন করা যায় না। অপ্রাপ্ত বয়স্ক হলেই বিয়ে নিষিদ্ধ ব্যাপারটা আসলে এমন নয়। ২০১৭ সালে আমাদের দেশে বাল্য বিবাহ নিরোধ আইন তৈরি হয়। উক্ত আইনের ১৯ ধারায় অপ্রাপ্ত বয়স্কদের বিয়ের বিশেষ নিয়ম যুক্ত করা হয়।